সারাদিন মোবাইল ঘেঁটে চোখে ব্যথা? অবহেলাএক দম নয় , যত্ন নিন এভাবে

কখনও মোবাইল, কখনও ল্যাপটপ বা ট্যাবের দিকে সারাদিন তাকিয়ে থাকা। কখনও কাজের জন্য, কখনও বা শুধুই বিনোদনের জন্য। আর এর ফেলে চোখের ব্যথায় ভুগছেন বহু মানুষ

কখনও মোবাইল, কখনও ল্যাপটপ বা ট্যাবের দিকে সারাদিন তাকিয়ে থাকা। কখনও কাজের জন্য, কখনও বা শুধুই বিনোদনের জন্য। আর এর ফেলে চোখের ব্যথায় ভুগছেন বহু মানুষ। তবে বেশিরভাগ মানুষই এই ব্যথাকে অবহেলা করে দিব্য আছেন। চিকিৎসকরা বলছেন, এই অবহেলাই ডেকে আনছে বিপদ! এমনকী, তাঁরা শিকার হচ্ছেন কঠিন চোখের অসুখের! তবে এই বিপদ থেকে খুব সহজেই দূরে থাকা যায়। শুধু মানতে হবে কয়েকটি নিয়ম।

১) কাজ করার সময় একনাগাড়ে ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না। বরং মাঝে মধ্যে অন্যদিকে তাকিয়ে চোখকে আরাম দিন। কাজের মাঝে দু’মিনিট চোখ বুজে থাকুন। এতে চোখ বিশ্রাম পাবে।


২) কাজ থেকে একটু ব্রেক নিয়ে জলের ঝাপটা দিন। তবে খুব জোরে জলের ঝাপটা না দেওয়াই ভাল। জলে ভেজানো তুলো দিয়ে চোখ মাঝেমধ্যে মুছে নিন। এতে চোখ আরাম পাবে।

৩) চোখেরও ব্যয়াম রয়েছে। যা কিনা দৃষ্টিশক্তিকে সবল করে তোলে। দিনে অন্তত একবার চোখের ব্যয়াম করা উচিত। যেমন, খুব দূরের কোনও বস্তু দেখার চেষ্টা করুন। তার পরের মুহূর্তে সামনের কোনও বস্তুর দিকে তাকান। এভাবে পাঁচবার করুন। এতে দৃষ্টিশক্তি সবল হয়।

৪) সকাল উঠে সবুজের দিকে তাকানোর অভ্যাস করুন। সবুজ রং চোখে আরাম দেবে। রোদে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। এতে চোখ ভাল থাকে

৫) ড্রাই আইয়ের (Dry Eye) সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করতে পারেন। এতে চোখ আরাম পাবে। চোখের ক্লান্তি দূর হবে।

৬) মোবাইল দেখতে দেখতে চোখে ব্যথা হলে। তখনই মোবাইল দেখা বন্ধ করে কিছুক্ষণ সময় চোখ বন্ধ করে রাখুন। চোখকে বিশ্রাম দিন।