Electricity Bill Saving Device

Product Code: ES01

Availability: In Stock

Price: ৳2,000 BDT

বিদ্যুৎ বিল সেভার
বিদ্যুৎ আমাদের প্রাত্যাহিক জীবনে নিত্যপ্রয়োজনীয় একটি অপরিহার্য বস্তু। উৎপাদনের তুলনায় ব্যবহার বেশী বলেই আমাদের পরতে হয় লোডশেডিং এর কবলে। আমরা যে  বিদ্যুত ব্যবহার করি তার ৬০%-৭০% বিদ্যুত আমাদের কাজে লাগে অতিরিক্ত ৩০%- ৪০% বিদ্যুত সিস্টেম লস ও অন্যান্য কারনে আপচয় হয়। এই অপচয় রোধের জন্য প্রয়োজন ডট কম জার্মান প্রযুক্তির চায়নায় তৈরী ইলেকট্রেকি বিদ্যুত সেভার বাজরজাত করছে। এছাড়া এটি অতিরিক্ত ভোল্টেজ আপ-ডাউন ও লো-ভোল্টেজ নিয়ন্ত্রন করে আপনার বাসার ইলেক্ট্রনিক্স যান্ত্রপাতি রাখে সম্পূর্ন নিরাপদ। বিদ্যুত ব্যবহারে একটু সচেতন হলেই নিজের লাভ, দেশের লাভ। এটি ব্যবহারে আপনি যেমন লাভবান হবেন তেমনি জাতীয় গ্রীডে বিদ্যুত সাশ্রয় হবে ফলে লোডশেডিং কমে যাবে। তাই ১ ইউনিট বিদ্যুত উৎপাদনের চেয়ে ১ ইউনিট বিদ্যুত সাশ্রয় করা সহজ। বিদ্যুত ব্যবহারে মিতব্যয়ি হোন লোডশেডিং হ্রাসে সহায়তা করুন, সরকারের ভর্তূকি কমান।

ব্যবহারের উপকারীতা সমূহঃ

  • বিদ্যুr এর অপচয় রোধ করে বিদ্যুr সাশ্রয় করতে সহযোগীতা করে।
  • কমপক্ষে ৩০-৪০% কোন কোন ক্ষেত্রে ৫০ শতাংশও বিদ্যুr বিল সাশ্রয় করে থাকে।
  • বিদ্যুr প্রবাহ নিয়ন্ত্রন করার মাধ্যমে ইলেক্ট্রনিক ডিভাইস সমূহের লাইফ টাইম বৃদ্ধি করে।
  • বিদ্যুr প্রবাহ নিয়ন্ত্রন করে বিধায় ইলেকট্রিক শর্ট সার্কিট এর কারনে ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা থাকে না বললেই চলে।
  • এটি ব্যবহার এবং নিয়ন্ত্রন করা সহজ এবং এটি ব্যবহারের জন্য ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার হবার প্রয়োজন নেই।

 

উপরের চার্ট অনুযায়ী যদিও এক একটি ডিভাইস এক এক রকম পরিমান বিদ্যুৎ ব্যবহার করে থাকে তথাপিও আপনার বাসায় প্রতিটি বেদ্যুতিক বোর্ডে কিন্তু একই পরিমান বিদ্যুৎ প্রবাহিত হচ্ছে। অর্থাৎ একই ছকেট এর ভিতর প্লাগ ঢুকিয়ে হয়তো আপনি টিভি ব্যবহার করছেন আবার হয়তো ইস্ত্রিও ব্যবহার করছেন। অর্থাৎ প্রচলিত এই প্রক্রিয়ায় বিদ্যুৎ প্রবাহের পরিমান নিয়ন্ত্রন করা যায় না বা করতে গেলে সেটা ব্যয় সাপেক্ষ হয়ে থাকে। যেমনঃ আপনার বাসায় ব্যবহৃত ফ্রীজ এর জন্য হয়তো আপনি একটি স্টেবিলাইজার ব্যবহার করছেন বিদ্যুৎ প্রবাহ নিয়ন্ত্রন করার জন্য। কিন্তু প্রতিটি যন্ত্রের জন্য একটি করে স্টেবিলাইজার ক্রয় করা হয়তো যুক্তিযুক্ত না বা অনেক ব্যয়সাপেক্ষ।

উপরের চিত্রটি দেখলে বুঝতে পারবেন যে, প্রচলিত সাধারন পদ্ধতিতে আমরা যখন বিদ্যুৎ ব্যবহার করে থাকি তখন চিত্রটির উপরের অংশের ন্যয় বৈদ্যুতিক তারের ভিতর দিয়ে বিদ্যুৎ উপর থেকে নিচের দিকে অনেকটা ইসিজি রিপোর্ট এর মত প্রবাহিত হতে থাকে। এই প্রক্রিয়ায় হাই ভোল্টেজ এর কারনে বিদ্যুৎ এর এই উঠানামা করার পরিমান অর্থাৎ ভোল্টেজ অনেক বেশি হয়ে থাকে। এমতাবস্থায় কম বিদ্যুৎ দরকার এমন ডিভাইস এর ভিতর দিয়ে যদি প্রয়োজনের তুলনায় বেশি ভোল্টেজ সমৃদ্ধ বিদ্যুৎ প্রবাহিত হয় তবে ডিভাইসটি তাৎক্ষনিক নষ্ট হয়ে যেতে পারে অথবা এর কর্মক্ষমতা (লাইফ টাইম) ধীরে ধীরে কমে যেতে পারে।

যেভাবে বিদ্যুৎ সাশ্রয় করে থাকেঃ

 

যন্ত্রটি আপনার ব্যবহৃত প্রত্যেকটি ডিভাইসের জন্য শুধুমাত্র প্রয়োজনীয় পরিমান বিদ্যুৎ প্রবাহিত হতে সাহায্য করে যার ফলে অতিরিক্ত বিদ্যুৎ অপচয় হতে পারে পারে না। ফলে বিদ্যুৎ সাশ্রয় হয়ে থাকে যার পরিমান কমপক্ষে ৩০-৪০% কোন কোন ক্ষেত্রে ৫০ শতাংশও হয়ে থাকে।

কি ভাবে ইনস্টলেশন করতে হয়?

 

পাওয়ার সেভার ডিভাইস টির ইনস্টলেশন প্রক্রিয়া খুবই সহজ। প্রচলিত প্রক্রিয়ায় বৈদ্যুতিক লাইন বাইরের খুটি থেকে এসে নিশ্চয় কোন না কোন একটি মিটারে এসে সংযুক্ত হয়। তারপর মিটার থেকে কোন একটি সার্কিট ব্রেকার এর মাধ্যমে বৈদ্যুতিক তারের মাধ্যমে লাইন সুইচ বোর্ডে এসে পৌছায়। আর আমরা সেই সুইচ বোর্ড এর কোন একটি সু্ইচ বা সকেট এর সাথে বৈদ্যুতিক বাল্ব, ফ্যান, টেলিভিশন ইত্যাদি ডিভাইস সংযুক্ত করে পরিচালনা করে থাকি।

এক্ষেত্রে বৈদ্যুতিক তার মিটার হয়ে সার্কিট ব্রেকার এ যাবে। তার পর ‍SVS Power Saver হয়ে সুইচ বোর্ডে লাইন যাবে। প্রক্রিয়াটি খুবই সহজ। চাইলে আপনি নিজেই কাজটি করতে পারেন। তবে আপনি না বুঝলে কোন একজন ইলেক্ট্রিশিয়ান এর সহযোগীতা নেয়ার পরামর্শ দেয়া হলো।

এসি, ইস্ত্রি, পানি গরম করার যন্ত্র বা মাইক্রোওয়েভ ওভেন ইত্যাদি ডিভাইস এর ক্ষেত্রে সাধারন প্রচলিত নিয়ম অনুযায়ী ব্যবহার করতে হবে। অনেকটা স্টেবিলাইজারের মত।

 

Write a review

Note: HTML is not translated!

Rating: Bad Good

Enter the code in the box below:

Shataj Soft